এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় | এটিএম মেশিনে কার্ড আটকে গেছে | এটিএম মেশিনে টাকা আটকে গেছে

 বর্তমানে বেশিরভাগ মানুষ এটিএম কার্ড ব‍্যবহারে অভ‍্যস্ত। সেটি হতে পারে ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড বা প্রিপেইড কার্ড। তবে কার্ড এটিএম বুথে আটকে গেলে ভয়ের শেষ থাকে না। যে কারণে কার্ড এটিএম বুথে আটকে যায় তা জানাবো, তার সাথে জানাবো কার্ড বুথে আটকে গেলে যা করণীয় হবে আপনার।

যেসব কারণে কার্ড বুথে আটকে যায়

১) কার্ড বুথে ডুকিয়ে কার্ড তথ‍্য দিতে দেরি করলে।
২) কার্ড বুথে ডুকিয়ে ভুল পিন তিন বার দিলে কার্ড আটকে যায়।
৩) কার্ডের ব‍্যহ‍্যিক কোন ডেমেজ বা ক্ষতিগ্রস্ত হলে সেই কার্ড বুথে ঢুকালে।
৪) ব্লক করা কার্ড কার্ড বুথে ঢুকালে।
৫) কার্ড বুথে ঢুকিয়ে টাকা উত্তোলনের সময় এটিএম এ নেটওয়ার্ক জনিত কোন সমস্যা হলে।
৬) লেনদেন করার পর কার্ড এটিএম থেকে বের করতে দেরি হলে।
৭) কার্ড বুথে ঢুকিয়ে টাকা উত্তোলনের সময় এটিএম এ বৈদ্যুতিক জনিত কোন সমস্যা হলে।
৮) এছাড়া এটিএম যদি ভিসা কার্ড বা মাস্টারকার্ড, ইত্যাদি সার্ভিস সাপোর্ট করে, সেই এটিএম এ অন‍্য কার্ড ঢুকালে।

যেসব কারণে টাকা বুথে আটকে যায় তার অন‍্যতম কারণ হল টাকা হাত দিয়ে তুলে নিতে দেরি করলে। টাকা বুথ থেকে বাইরে আসার ১০ থেকে ১২ সেকেন্ডের মধ‍্যে তুলে নিতে হবে।

এটিএম কার্ড বুথে আটকে গেলে যা করণীয় হবে

১) বুথে টাকা উত্তোলনের সময় কার্ড ঢুকালে নেটওয়ার্ক ও বৈদ্যুতিক সমস্যার কারণে এটিএম এ কার্ড আটকে গেলে সাথে সাথে বুথ ত‍্যাগ করবেন না। কিছু সময় অপেক্ষা করুন। এমনো হতে পারে কিছুক্ষণ পর ঠিকই টাকা বেরিয়ে আসছে, সার সাথে কার্ড। তবে এমন কম হয়।

২) এটিএম কার্ড বুথে আটকে গেলে বুথ থেকে সাথে সাথে বের হবেন না, যেই ব্যাংকের কার্ড যদি সেই ব্যাংকের বুথে আটকে যায় তাহলে দ্রুত সেই ব্যাংকের হেল্প লাইনে ফোন দিয়ে জানান। তারা আপনার কার্ড নাম্বার ও যাবতীয় ইনফেকশন জানতে চাইবে। এই কার্ড ফেরত পেতে সর্বোচ্চ ৭ কর্ম দিবস সময় লাগতে পারে। তবে হেল্প লাইনে ফোন দিয়ে বলবেন কার্ডের লেনদেন ব্লক করে রাখতে।

৩) এক ব্যাংকের এটিএম কার্ড দিয়ে অন‍্য ব্যাংক বুথ থেকে টাকা তুলতে গিয়ে কার্ড আটকে গেলে বুথ, সেই কার্ড ফেরত না পাবার সম্ভাবনা ৯৯% থাকে। এক্ষেত্রে যেই ব্যাংকের কার্ড সেই হেল্প লাইনে ফোন দিয়ে জানান অথবা সেই ব্যাংকের কার্ড সেই ব্যাংকের শাখায় গিয়ে, নতুন কার্ডে জন‍্য রিকুয়েস্ট রাখুন। এই নতুন কার্ড পেতে সর্বোচ্চ ৭ কর্ম দিবস সময় লাগতে পারে। তবে নাম খোদাই থাকবে না Express কার্ড নিতে পারবেন সাথে সাথে, যা বেশিরভাগ ব্যাংক এলাও করে এখন।

Leave a Comment

error: Content is protected !!