ব্যাংক লোন নিতে সিআইবি রিপোর্ট কেন দরকার ? সিআইবি রিপোর্ট কি ? ব্যাংক লোন নিতে চান ?

CIB এর অর্থ Credit Information Buro, যা অনেকটা আমাল নামার মত । জান্নাতে যেতে হলে আমাদের আমলনামা যেমন ভাল হতে হবে, ঠিক তেমনি ভাগে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ/ক্রেডিট পেতে হলে CIB রিপোর্ট ভাল হতে হবে ‌।


তবে প্রশ্ন একজন সাধারণ কিভাবে জানবে তার সিআইবি ভাল নাকি খারাপ ?

যখন কোন পারসন ব্যাংকে ঋণের জন্য আবেদন করে সেক্ষেত্রে ব্যাংকসমূহ তার সিআইবি রিপোর্ট রিপোর্ট চেক করে বাংলাদেশ ব্যাংকের সার্ভার হতে । তবে কোন পারসন ভেদে সিআইবি রিপোর্ট এর সকল তথ্য বাংলাদেশ ব্যাংক যেকোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে সকল ত‍থ‍্য প্রদান করে না, করলে সামান্য করে , এমনকি ব্যক্তিকেও প্রদান করে না যিনি ঋণের জন্য আবেদন করবেন । সোজা বাংলায় CIB মানে ক্রেডিট স্কোর কে বোঝানো হয় ।


এখানে ক্রেডিট স্কোর কিভাবে নির্ধারণ করা হয় ?

ক্রেডিট স্কোর সাধারণত নির্ধারণ করা হয়, যদি কোন ব্যক্তি পূর্ববর্তীতে ঋণ নিয়ে থাকে এবং সেই সেই ঋণের প্রত্যেকটা কিস্তিতে নিয়মিত পরিশোধ করে, তো সেই ক্ষেত্রে ক্রেডিট স্কোর ভাল বলে নির্ধারিত করা হয় । যদি কোন ব্যাংকে ঋণের জন্য আবেদন করেন সেই ক্ষেত্রে পূর্ববর্তীতে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে আপনার ঋণ নেওয়া থাকে, আর ঐ ঋণ যদি সময় মত পরিশোধ করতে না পারেন, তাহলে আপনার ক্রেডিট স্কোর কিন্তু ভালো হবে না । যদি কোন ব্যাংকে ঋণের জন্য আবেদন করেন সেই ক্ষেত্রে পূর্ববর্তীতে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে আপনার ঋণ নেওয়া থাকে, আর ঐ ঋণ যদি সময় মত পরিশোধ করতে না পারেন, তাহলে আপনার ক্রেডিট স্কোর কিন্তু ভালো হবে না ।


ধরুন আপনি কোন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, সেই ব্যাংকের ঋণের সর্বশেষ আপনার কিস্তি দশ হাজার এক টাকা । আপনার অজান্তেই আপনার একাউন্টে আপনি 10000 টাকা রেখেছেন ব্যাংক আপনার 10000 টাকা কেটে রাখল কিন্তু ওই যে এক টাকা রয়েছে ওই এক টাকাটা আপনি দেননি যার ফলশ্রুতিতে দেখা যাবে যে আপনার সিআইবি রিপোর্ট কিন্তু খারাপ হয়ে থাকবে সামান্য কিছু পয়সার জন‍্য । এর পরবর্তী সময়ে যখন আপনি অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণের জন্য আবেদন করবেন তখন সে প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক এর সাহায্যে আপনার সিআইবি রিপোর্ট চেক করবে যার ফলশ্রুতি দেখা যাবে আপনার সিআইবি রিপোর্ট কিন্তু খারাপ আসবে । তখন আপনার ঋণ পাবেন না এই সিআইবি রিপোর্ট কিছুতো আপনি ঠিক করতে চান সে ক্ষেত্রে অবশ্যই পরবর্তীতে যে ব্যাংক থেকে ঋণ নিয়েছিলেন সেই ব্যাংকে আপনাকে যে এক টাকা হোক কিংবা দুই টাকা হোক কিস্তির টাকাটা পরিশোধ করতে হবে এবং সেই ব্যাংক থেকে আপনাকে এনআরসি নিয়ে পরবর্তীতে যে ব্যাংকের ঋণের জন্য আবেদন করেছিলেন সেই ব্যাংকে যেতে হবে ।


সিআইবি রিপোর্ট এ স্ট্যাটাস পরিবর্তন কোন বিষয়টি আপনি নিজের হাতে ও করতে পারবেন না কিংবা কোন ব্যাংক আপনার হয়ে করে দিতে পারবে না ।


ঋণ নেওয়ার ক্ষেত্রে যাকে গ্যারান্টর রাখবেন তিনি যদি ঋণ খেলাপি হয়ে থাকে সেক্ষেত্রে আপনি কিন্তু ঋণ পাবেন না । কেননা ঋণ খেলাপি ব্যক্তির সিআইবি রিপোর্ট অবশ্যই খারাপ থাকবে ।


কিভাবে বুঝবেন ঋণ বা ক্রেডিট পাবেন ?

সিআইবি যার ৭ট স্টেপ রয়েছে । এই সাতটি স্টেপের স্ট্যাটাসের মধ্যে প্রথম তিনটি ধাপের স্ট্যাটাসের জন্য কোন ব্যাক্তি ঋণ পেয়ে থাকে, পরবর্তী চারটি স্টেপ এর জন্য কোন ব্যক্তি ঋণ পাবেন না ।

Leave a Comment

error: Content is protected !!