ঝুঁকিমুক্ত হালাল সরকারি ইসলামী বন্ড সুকুক Sorkari Islami Bond BD

সাধারন ভাবেই আমাদের দেশ যেহেতু ইসলাম প্রধান দেশ, তাই মুসলিমদের সংখ্যা ৯০% । মুসলিম প্রধান দেশে অধিকাংশ মানুষই চায় ইসলামিক কায়দায় বিনিয়োগ করতে । সরকারি একটি গবেষণায় উঠে এসেছে মুসলিম প্রধান এই দেশে ২৮% পার্সেন্ট ইনভেস্টমেন্ট ইসলামিক ব্যাংক গুলোতে হয়ে থাকে ।  এই জন্যই বাংলাদেশ সরকার সাধারন জনগনের জন্য ইসলামিক বন্ড বা সুকুক আনতে যাচ্ছে ।  বিভিন্ন ব্যাংক সমূহের ইসলামিক বন্ড রয়েছে, তবে সেই সকল ইসলামিক বন্ড আর সরকারি ইসলামিক বন্ডের মধ্যে কিছু পার্থক্য থাকবে । সরকারি তথ্যমতে বাংলাদেশ সরকার মোট আট হাজার কোটি টাকার ইসলামিক বন্ড ইস্যু করবে । এ পর্যন্ত বাংলাদেশে ১১ টার মত ইসলামিক ব্যাংক রয়েছে,  কিছু কিছু সুদী ব্যাংকেও ইসলামিক শাখা যুক্ত হয়েছে ।  

 

 

ইসলামী সঞ্চয়পত্র নাকি ইসলামী বন্ড সুকুক

বাংলাদেশে ৪ ধরনের সঞ্চয় পত্র  রয়েছে, যেখান থেকেই সরকার কিন্তু ঋণ নিয়ে থাকে এবং যারা এই সব সঞ্চয়পত্র কিনে থাকে সেখান থেকে ভালো পরিমাণ মুনাফা পেয়ে থাকে ।  আর বাংলাদেশের প্রেক্ষাপটে ব্যাংকের চেয়ে সঞ্চয়পত্রের ইনভেস্টমেন্ট করা অনেকটাই ঝুঁকিমুক্ত এবং সেখান থেকে আপনি ব্যাংকের চেয়েও অনেক গুণ বেশি মুনাফা পেয়ে থাকেন । প্রথম পর্যায়ের ৪ হাজার কোটি টাকা এবং দ্বিতীয় পর্যায়ে আরো ৪ হাজার কোটি টাকা, মোট আট হাজার কোটি টাকার ইসলামিক বন্ড বাংলাদেশ সরকার ইস্যু করবে, বাংলাদেশের ইসলামী ব্যাংক ও নন ইসলামী ব্যাংক সকল ব্যাংক থেকেই যেকোনো বাংলাদেশের সাধারণ নাগরিক তা কিনতে পারবে ।  একজন নাগরিক সর্বনিম্ন ১০ হাজার টাকার এই ইসলামিক বন্ড কিনতে পারবে, তবে সর্বোচ্চ কত টাকা কিনতে পারবে এই বিষয়ে এখন পর্যন্ত কিছু তথ্য জানা যায় নি । 

 

 

ইসলামী বন্ডে মুনাফার পরিমাণ 

সঞ্চয় পত্র থেকে সরকার যেমন ঋণ নিয়ে থাকে, ঠিক তেমনি ভাবে ইসলামিক বন্ড থেকেও সরকার ঋণ নিয়ে থাকবে,  আর যারা এ সকল ইসলামিক পর কিংবা শুভ কিনবে তারা সেখান থেকে মুনাফা পেয়ে থাকবে ।  ইসলামিক ব্যাংকগুলোর ক্ষেত্রে, বিভিন্ন ধরনের তাদের ইসলামিক ব্যাংকের বিভিন্ন ইসলামী বন্ড রয়েছে, সেই সকল ইসলামিক বন্ডে মুনাফার পরিমাণ বিভিন্ন ব্যাংক ভেদে সর্বনিম্ন ৩.৬৯% দিয়ে থাকে ।  তবে সরকার এখানে সাধারণভাবেই সেটা সরকারি ইসলামিক বন রয়েছে সেখানে মুনাফার পরিমাণ দিবে ৪.৬৯% মানে ১% বেশি দিবে ।  একটা কথা সবসময় মনে রাখতে হবে ইসলামিক অর্থনীতিতে এই মুনাফার পরিমাণ কখনই ফিক্সড নয় ।  এটি যেমন বিভিন্ন ইসলামিক ব্যাংক অনুসরণ করে থাকে, ঠিক তেমনি ভাবে সরকারি ইসলামিক বন্ডের  ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে অর্থাৎ মুনাফার পরিমাণ ৪.৬৯% এর মধ‍্যে, তবে তা যে ৪.৬৯% হবে এর কোন গ‍্যারান্টি নেই । সুকুক বা ইসলামিক বন্ড এর মেয়াদ হবে চার বছর মেয়াদি এবং ছয় মাস পর পর এখান থেকে মুনাফা উত্তোলন করা যাবে ।  তবে যদিও ১ লাখ টাকা ইনভেসমেন্ট করা হয়, সেখান থেকে হয়তোবা বছরে একজন ব্যক্তি প্রায় ৪,০০০ বা  ৪,৫০০ টাকার মতো মুনাফা পাবে

 

ইসলামিক বন্ড থেকে সরকার যে বিনিয়োগ বা টাকা নিবে সেগুলা সরকারের বিভিন্ন মেগা প্রজেক্ট যেখানে রয়েছে, সেখানে ইনভেস্টমেন্ট করবে । মেগা প্রজেক্ট বলতে পদ্মা সেতু, মেট্রো রেলসহ সকল বড় বড় প্রজেক্ট রয়েছে সেগুলো কে বোঝানো হয় । 

error: Content is protected !!