পাসপোর্ট কোথায় আছে কিভাবে জানবেন ? পাসপোর্ট পেতে দেরি হয় কেন ? Passport

পাসপোর্ট করতে দেওয়ার পর অনেক দেরি হয় পাসপোর্ট হাতে পেতে । পর্যায়ক্রমে একটি একটি স্তর শেষ করার মধ‍্যমেই আমরা আমাদের কাঙ্খিত পাসপোর্ট পেয়ে থাকি । আসুন জেনে নেওয়া যাক পাসপোর্ট সম্পর্কিত ইনকুয়ারি স্ট্যাটাস 

E-Passport Inquiry Status Meaning

১) Application Submitted : আপনার অ্যাপ্লিকেশনটি সফল ভাবে জমা দেয়া হয়েছে।

২) Pending for payment investigation : অর্থাৎ টাকা জমা দেওয়ার রশিদের যাচাই চলছে ।

৩) Enrolled, Pending Approval Ban : আপনার অ্যাপ্লিকেশনটি পুলিশ ভেরিফিকেশনের জন্য পাঠানাে হয়েছে এবং পুলিশ ভেরিফিকেশনের রেজাল্ট ও পাসপাের্ট অফিসের এসিস্ট্যান্ট ডাইরেক্টর (AD) এর এপ্রুভাল জন্য অপেক্ষায় রয়েছে।

৪) Approved : পুলিশ ভেরিফিকেশন সফল হয়েছে এবং পাসপাের্ট প্রিন্টের এর জন্য এপ্রুভ হয়েছে ও পাসপাের্টটি প্রােডাকশনে প্রিন্টের জন্য পাঠানাে হয়েছে।

৫) Pending for personalistaion : পাসপোর্ট ভুল/ত্রুটি মুক্তভাবে প্রিন্ট হওয়ার প্রক্রিয়ায় রয়েছে ।

৬) In printer queue : পাসপোর্ট মুদ্রন শাখায় রয়েছে যা মুদ্রিত হওয়ার জন্য অপেক্ষামান । পাসপোর্ট বইয়ের যথাযথ মজুদ সাপেক্ষে মুদ্রণ যন্ত্র সচল থাকার ওপর ভিত্তি করে ২-৩ কর্ম দিবস বা তার ও বেশি সময়ের মাঝে প্রিন্ট করা হবে ।

৭) Printing succeeded : পাসপোর্ট সফল ভাবে মুদ্রিত হয়েছে ও কোয়ালিটি কন্ট্রোল শাখাচে পর্যবেক্ষণের জন্য পাঠানো হয়েছে ।

৮) QC succeed,ready for dispatch : সফলভাবে মুদ্রিত হওয়ার সাপেক্ষে পাসপোর্ট বই কোয়ালিটি কন্ট্রোল শাখা দ্বারা পরীক্ষা নীরিক্ষা করা হচ্ছে যে মুদ্রণে কোন ভুল বা ত্রুটি হয়েছে কি না ? এই ধাপে সব ইনফরমেশন টিক থাকার ওপর ভিত্তি করে আবেদনকৃত অফিসে পাঠানোর জন্য প্রস্তুত করা হয়েছে |

৯) Shipped : পাসপাের্ট সফলভাবে প্রিন্ট হয়েছে এবং তা আঞ্চলিক পাসপাের্ট অফিসে পাঠানাে হয়েছে।

১০) Passport Received : পাসপাের্টটি আঞ্চলিক পাসপাের্ট অফিসে এসে পৌঁছেছে,এজন‍্য ফোনে মেসেজ আসার পরে, আপনি স্ব-শরীরে উপস্থিত থেকে বিতরণ স্লীপ প্রদান করে বিতরণ শাখা থেকে পাসপোর্ট সংগ্রহ করুন.

১১) Passport Issued : আপনার পাসপাের্টটি সফলভাবে বিতরণ করা হয়েছে।


পাসপোর্ট কোথায় আছে কিভাবে জানবেন ? পাসপোর্ট পেতে দেরি হয় কেন ? 

error: Content is protected !!