১০ বছর হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র How to get National Inentity Card BD

বর্তমান সময়ে আমরা জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয় পত্র, ন্যাশনাল আইডি কার্ডের মত অনেক গুরুত্বপূর্ণ নাম্বার মনে রাখি ।  অনেক সময় দেখা যায় আমাদের নিজেদের ভুলের কারণে জন্ম নিবন্ধনে, জাতীয় পরিচয় পত্রে, পাসপোর্টে ভিন্ন ভিন্ন নাম ও বয়সের গরমিল হয়ে থাকে, আর এই ক্ষেত্রে নিজেদের ভুলে নিজেরাই  হয়রানির শিকার হয়ে থাকি । স্মার্ট কার্ড দেওয়ার প্রকল্প শুরু হয় ২০২৫ সালে, লক্ষ্য ছিল ডাটা সেন্টারে বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের নির্ভুল তথ্য সংরক্ষিত থাকবে যার মাধ্যমে চিপ যুক্ত পরিচয়পত্র পাবেন প্রাপ্ত বয়স্ক নাগরিকরা ।

NID VS UID

আগে ১৪ বছর বয়স হলে আইডি খুলে পাওয়া যেত, আগামী বছরের জানুয়ারি থেকে প্রতিটি শিশু যখন জন্মগ্রহণ করবে তার জন্য ১০ ডিজিটের একটা ইউনিক আইডি নাম্বার দেওয়া হবে । এই ইউনিক আইডি নাম্বারটা জন্ম থেকে নিয়ে তাঁর মৃত্যু পর্যন্ত কাজে আসবে, তাকে পৃথকভাবে জন্ম নিবন্ধন করতে হবেনা । তার পাসপোর্ট এর জন্য, এনআইডির জন্য, তার টিন সার্টিফিকেট সহ নানা প্রকার অসংখ্য নাম্বার কিন্তু আমাদেরকে মুক্ত রাখতে হয় । নির্বাচন কমিশন ২০২৫ সাল থেকে যেটি করতে যাচ্ছে প্রতিটি শিশু যখন জন্মগ্রহণ করবে তাকে ১০ ডিজিটের একটি ইউনিক আইডি নাম্বার দিয়ে দিবে । যাই হোক এটি যদি করে তাহলে ভালই হবে, কেননা আমরা যখন শিশুর নাম রাখি, জন্ম নিবন্ধন করি সেক্ষেত্রে বার বার বয়সটাকে বাড়ায় কমায় । আমাদের সার্টিফিকেট এক প্রকারের নাম বয়স থাকে, আমাদেরকে জন্ম নিবন্ধনে এক প্রকারের নাম বসয় থাকে । তো যাই হোক তারা সমস্ত কিছুকে এড়ানোর জন‍্য ১০ ডিজিটের একটি ইউনিক সবাইকে দিবে, যারা বাচ্চা শিশু আছেন যারা জন্ম গ্রহণ করবেন ।

UID কিভাবে পাবেন :

 যেভাবে আমরা ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন করায়, তখন আর জন্ম নিবন্ধন করতে হবে না আপনাকে , তখনই ১০ ডিজিটের ইউআইডি নাম্বার হবে । এর জন্য আবেদন করতে হবে বাচ্চার বয়স যখন দশ বছর হবে, তারপরেই তার আঙ্গুলের ছাপ আইরিশ এবং তার যে ডিজিটাল ছবি গুলো গ্রহন করা হবে । বর্তমান সময়ে আমরা যে সমস্যায় পড়ি প্রথমে আমাদের জন্ম নিবন্ধন করতে হয়, তার পরবর্তীতে আমাদের জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে হয় সামনের বছর থেকে জন্ম নেওয়া শিশুদের জন‍্য এটি করা করা লাগছে না । বাচ্চাটা যখন ছোট থাকে ধীরে ধীরে তাদের যে সমস্ত ব‍্যহ‍্যিক দিক পরিবর্তন ঘটে, তার ডিজিটাল সিগনেচার পরিবর্তন ঘটে যায়, এজন্য ১০ বছর পর এই সমস্ত কিছু নিয়ে তাকে আনুষ্ঠানিকভাবে এই ইউআইডি দেওয়া হবে । 

UID এর বিশেষ সুবিধা :

এটি অবশ্যই প্রতিটি নাগরিকের জন‍্য হওয়া প্রয়োজন, যাতে একটি এক ক্লিক করে আপনি জানতে পারেন তার যাবতীয় তথ্য । কখন জন্মগ্রহণ করেছে, কতটুকু পড়াশোনা করেছে, তার নামে কতটুকু সম্পত্তি আছে, সেটা কর দিচ্ছে কিনা, সে বিবাহ যদি করে থাকে কাকে বিবাহ করেছে এই যাবতীয় তথ্য গুলো । এগুলো ওপেনসোর্স না হলেও জাস্ট যাতে সরকারি কোন সংস্থা একটি ইনপুট দিয়ে যাতে জানতে পারে । এটি হলে আপনার কর ফাঁকি দেওয়ার কোনও সুযোগ থাকবেনা, একাধিক বিবাহ করার কোনো সুযোগ থাকবে না স্ত্রীর অনুমতি ছাড়া, আপনি ব্যাংকে একাউন্ট করতে গেল আপনাকে নানাপ্রকার ভাবে হয়রানির সম্মুখীন হতে হবে না । আপনি যেকোন জায়গায় যান শুধুমাত্র আপনার এই আইডিটি কাজে আসবে,  তবে এখন যেহেতু ডিজিটাল যুগ, আমরা সরকারকে বলব সেটি হচ্ছে  তথ্যে সুরক্ষা নিশ্চিত করার । 

এই তথ্যটা কে সুরক্ষা করার জন্য কতটুকু আবিলিটি ক্যাপাবিলিটি দরকার আমাদের নিজেদের নাই, তাই আমরা বাইরে যে সমস্ত কোম্পানির প্রতি নির্ভর করবো এগুলো যাতে অবশ্যই সেগুলো যাতে ট্রাস্টেড হবে ।

1 thought on “১০ বছর হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র How to get National Inentity Card BD”

Comments are closed.

error: Content is protected !!