চিন্তা মুক্ত টাকা রাখার জন‍্য নিরাপদ ব্যাংক || বাংলাদেশের সেরা ব্যাংক ২০২২

আমরা আমাদের নিত্য দিনের প্রয়োজনের তাগিদেই ব্যাংকের অ্যাকাউন্ট করে লেনদেন করে থাকি । একাউন্টের ধরন টা ডিপিএস হতে পারে সেভিং একাউন্ট হতে পারে কারেন্ট একাউন্ট হতে পারে বা এফডিআর হয়ে থাকে । কিন্তু বর্তমান সময়ে ব্যাংকিং ব্যবস্থায় যে অস্থিরতা আমাদের সকলের চোখে পড়ে, বিশেষ করে ঋণ খেলাপির সংখ‍্যা বৃদ্ধি পাচ্ছে । 

 

ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে আমরা প্রথমে ভেবে থাকি কোন ব্যাংকে টাকা রাখলে সেই ব্যাংক দেওয়ার সম্ভাবনা থাকবে না, মানে সেরা ব্যাংক কোনটি ? বাংলাদেশে বর্তমানে ৬১টির মত ব্যাংক আছে । প্রথমবারের মত বাংলাদেশ ব্যাংক দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাসটেইনেবল রেটিং প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। 

 

এ তালিকায় ১০ ব্যাংককে টেকসই ব্যাংকের মর্যাদা দেওয়া হয়েছে। এর মধ্যে ইসলামি ধারার ব্যাংক রয়েছে তিনটি। এছাড়াও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানও রয়েছে।  আর্থিক প্রতিষ্ঠান কেউ বিনিয়োগ করার আগে বারবার ভেবে নেবেন, কেননা বর্তমানে বাংলাদেশের যে আর্থিক প্রতিষ্ঠানগুলো রয়েছে সেগুলোতে প্রচুর পরিমাণ দুর্নীতি হচ্ছে । 

 

চারটি সূচকের ওপর ভিত্তি করে মান যাচাই করেছে বাংলাদেশ ব্যাংক
সাসটেইনেবল ফাইন্যান্স ইন্ডিকেটর
গ্রিন রিফাইন্যান্স
সিএসআর
কোর ব্যাংকিং সাসটেইনেবিলিটি

 

তালিকার প্রথমে আল আরাফা ইসলামী ব্যাংক রয়েছে, এর মানে এই নয় যে এই ব্যাংকটি তালিকার একদম টপ রাংকিং এ রয়েছে এটি শুধুমাত্র অ্যালবেটিক অর্ডার ফলো করেই তালিকা প্রকাশ করা হয়েছে।
আল-আরাফাহ ইসলামী ব্যাংক
ব্যাংক এশিয়া
ব্র্যাক ব্যাংক
ডাচ্‌-বাংলা ব্যাংক
এক্সিম ব্যাংক
ইসলামী ব্যাংক
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক
প্রাইম ব্যাংক
দি সিটি ব্যাংক 
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

 

 তাই আমি আপনাদের সকলকে অনুরোধ করবো যারা বিশেষ করে ভিডিওটি দেখেছেন তারা কখনোই একটা ব্যাংকের একাউন্টে সব টাকা রাখবেন না ।  মিনিমাম তিন থেকে চারটা ব্যাংক একাউন্ট করবেন সেগুলোতে টাকা রাখবেন ।  এই তালিকায় যেসকল ব্যাংকগুলোর নাম নেই সেগুলো ব্যাংক গুলোর অবস্থা যে একদম খারাপ, যা ইচ্ছে তাই বিষয়টা এমন না।   আমরা সকলেই জানি যে সরকারি ব্যাংক সমূহ কিন্তু দেউলিয়া হওয়ার সম্ভাবনা নেই তার মানে ।  কিন্তু এই তালিকায় দেখতে পাচ্ছেন সরকারি ব্যাংক সমূহ নেই বললেই বলা চলে।

 

 এই ব্যাংক সমূহের মধ্যে যেকোনো ব্যাংকের আপনি চাইলে একাউন্ট করে নিতে পারেন আপনার নিজের মনকে বুঝতে পার জন্য এবং সিকিউরিটি স্বার্থে । তবে যেটি বলবো এ তালিকার মধ‍্যে আপনার এলাকায় আপনার জেলায় আপনার উপজেলায় কিংবা পাড়া-মহল্লায় যেই ব্যাংকের শাখা রয়েছে সেই ব্যাংক অ্যাকাউন্ট করা সবচেয়ে বেশি ভালো ।  কেননা আপনি ব্যাংকে একাউন্ট করবেন লেনদেন করার জন্য, সেক্ষেত্রে এক জেলার বা উপজেলার বাসিন্দা অন‍্য জেলা-উপজেলায় ব্যাংক একাউন্ট করলে লেনদেনের সুফল ভোগ করতে পারবেন না

 

ব্যাংকে টাকা রাখার আগে যা জানতে হবে 

তবে ব্যাংক একাউন্ট করার ক্ষেত্রে যে জিনিস গুলো দেখা উচিত সেটা হচ্ছে ব্যাংকগুলোর সার্ভিস কি রকম ?   ইন্টারনেট ব্যাংকিং সুবিধা দিচ্ছে কি দিচ্ছে না ? বেশিরভাগ জায়গায় এটিএম বুথ আছে কি নেই ? ইত্যাদি ।

Leave a Comment

error: Content is protected !!