ডিপিএস এর দিন শেষ ! সোনালী ব্যাংক প্রতিদিন লাভ ডেইডি প্রফিট একাউন্টে

ব্যাংকে টাকা জমানোর জন্য সাধারন ভাবেই আমরা সেভিংস একাউন্ট খুলে থাকি যেখানেই মুনাফার হার ২% হতে ৩% হয়ে থাকে ব্যাংক ভেদে। তাও সেটি বছরভিত্তিক মুনাফার হার, মানে লাভের পরিমাণ কম। যদি জানেন সরকারি সোনালী ব্যাংক দৈনিক ৫% হারে মুনাফা প্রদান করবে এমন একটা একাউন্ট নিয়ে এসেছে ?  তাহলে হয়তো বা অন্যান্য ব্যাংকের সেভিংস একাউন্টের প্রতি আর আগ্রহ থাকবে না কারো। দৈনিক লাভ দিবে সোনালী ব্যাংকের এমন একাউন্টের নাম ডেইলী প্রফিট হিসাব। এই একাউন্টের সুবিধা ও অসুবিধা কি থাকছে জানাবো।

একাউন্টের সুবিধা

ডেইলী প্রফিট হিসাবের অধীনে চেক বই ইস‍্যু করা যাবে। যার মাধ‍্যমে ব্যাংক থেকে টাকা তোলা যাবে। তবে ডেবিট কার্ড ইস‍্যু করা হয় না।

এই হিসাবে প্রতিদিন যেকোন পরিমাণ টাকা জমা ও তোলার বা উত্তোলনের সুযোগ থাকবে। তবে সর্বনিন্ম ২০,০০০ হাজার টাকা থাকলেই ঐ দিনের মুনাফা পাওয়া যাবে। যেদিন একাউন্টের স্হিতি ২০,০০০ টাকা থাকবে না, সেই দিনের মুনাফা পাওয়া যাবে না।

যেকোন ব‍্যক্তি নিজ নামে ডেইলী প্রফিট একাউন্ট খুলতে পারবে। ১৮ বছর বা এর বেশি বয়সের যেকোন সুস্থ বাংলাদেশি নাগরিক এই হিসাব খুলতে পারবেন সোনালী ব্যাংকের যেকোন শাখায় বা এজেন্ট ব্যাংকিং শাখা হতে। তবে ব‍্যবসা প্রতিষ্ঠানের নামে এই একাউন্ট খোলার সুযোগ নেই।

কিভাবে পাবেন মুনাফা

ডেইলী প্রফিট হিসাবে থাকা টাকার ওপর ভিত্তি করে দৈনিক ৫% হারে মুনাফা দেওয়া হয়। দৈনিক ভিত্তিতে  মুনাফা হিসাব করা হলেও বছরে ২ বার মুনাফার টাকা একাউন্টে পাবেন গ্রাহক, তবেও সেটি ৬ মাস পর পর। একাউন্টে খোলার মেয়াদ ৬ মাস পূরণ না হলে মুনাফা দেওয়া হয় না। কখনো ২০,০০০ টাকার নিচে এ একাউন্টে টাকা থাকলে মুনাফা দেওয়া হবে না।

সরকারের নিয়ম অনুসারে প্রত্যেকটি ব্যাংক একাউন্ট এর বিপরীত থেকে মুনাফার টাকার ওপর সোর্স ট‍্যাক্স কর্তন করা হয় এ্যাকাউন্টটি ও তার ব্যতিক্রম নয়। একাউন্ট খোলার  সময় ব্যক্তি টিন সার্টিফিকেট প্রদান করলে অবশ্যই মুনাফার টাকা ১০% দিতে হবে। আর একাউন্ট খোলার সময় টিন সার্টিফিকেট প্রদান না করলে মুনাফার টাকা থেকে ১৫% কর্তন যোগ্য।

একাউন্ট খোলার পদ্ধতি

এই একাউন্টে প্রাথমিক ডিপোজিট হতে হবে ২০ হাজার টাকা অর্থাৎ ২০ হাজার টাকা দিয়ে সোনালী ব্যাংকের ডেলি প্রফিট একাউন্ট খুলতে হবে।

১) একাউন্ট ধারীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
২) অ্যাকাউন্টধারীর জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি।
৩) এই একাউন্টের অধীনে নমিনি উত্তরাধিকার রাখা বাধ্যতামূলক। এজন্য অবশ্যই নমিনীর ১ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং নমিনির জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট এর ফটোকপি প্রয়োজন হবে।

Leave a Comment

error: Content is protected !!