সুদ ছাড়া ইসলামী ঋণ বাড়ি নির্মাণে বিএইচবিএফসি House Loan BHBFC BD

 

বাড়ি ঘর নির্মাণে ইসলামি শরীয়াহ্‌ভিত্তিক বিনা সুদে বিনিয়োগ করেছে সরকারি আওতাধীন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)। এ প্রকল্পটি চালু করা হয়েছে ইতিমধ্যে যা ইসলামি উন্নয়ন ব্যাংকের অর্থায়নের সহয়তায়। বিনা সুদে বিনিয়োগ ব্যবস্থার জনপ্রিয়তার কারণে প্রতিষ্ঠানটি ‘মনজিল’ নামক গৃহ বা বাড়ি নির্মাণে বিনিয়োগসংক্রান্ত নতুন ঋণ কার্যক্রম চালু করেছে।

বিএইচবিএফসির রুরাল অ্যান্ড পেরি আরবান হাউজিং ফাইন্যান্সের প্রকল্প পরিচালক মো. আতিকুল ইসলাম বলেন ঢাকা, সিলেট, চট্টগ্রাম মেট্রোপলিটন এরিয়ার বাইরে নিম্ন ও নিম্নমধ্যবিত্ত, উপজেলা সদর, উপজেলা সদরের আশপাশের অর্থাৎ পেরি আরবান এলাকার মানুষ এ সুবিধা পেয়ে থাকবেন।

বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম জানান, গৃহ নির্মাণে সুদ বিহীন ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। বিনিয়োগের হার হবে ৮০: ২০। অর্থাৎ ৮০ টাকা পেতে গেলে ২০ টাকা নিজের থাকতে হবে। অর্থাৎ বাড়ি নির্মাণে যদি ১০ লাখ টাকা লাগে, সেক্ষেত্রে গ্রাহকে আগেই বাড়ি নির্মাণে বিএইচবিএফসি কে দেখাতে হবে ২ লাখ টাকা ও বিএইচবিএফসি থেকে দিবে ৮ লাখ টাকা।

অন‍্যান‍্য পতিষ্ঠান থেকে ঋণের ক্ষেত্রে যেসব কাগজপত্র লাগে, বিএইচবিএফসি এর ক্ষেত্রেও তাই লাগবে। বেসরকারী/ব্যক্তি মালিকানাধীন জমির ক্ষেত্রে

১) মূল মালিকানা দলিল (সাফ কবলা/ দানপত্র/বন্টননামা) এবং একটি ফটোকপি;

২) সি.এস, এস.এ ও আর.এস, বি.এস খতিয়ানের সার্টিফাইড কপি;

৩) মূল দলিল রেজিষ্ট্রি অফিস থেকে আবেদনের পূর্বে পাওয়া না গেলে দলিল উত্তোলনের মূল রশিদ ও দলিল উত্তোলনের ফি বাবদ ২০০/- টাকা এবং দলিলের একটি সার্টিফাইড কপি;

৪) এস.এ/আর.এস রেকর্ডীয় মালিক থেকে স্বত্বের ধারাবাহিকতা প্রমাণের চেইন-অব-ডকুমেন্টস;

৫)নামজারী খতিয়ানসহ ডি.সি. আর ও হালনাগাদ খাজনার রশিদ;

৬) জেলা/সাব রেজিষ্টারের অফিস কর্তৃক ইস্যুকৃত ১২ (বার) বছরের তল্লাশীসহ নির্দায় সার্টিফিকেট (NEC)।

সুদের পরিবর্তে ইসলামী শরীয়াভিত্তিক মুনাফার ভিত্তিতে বিনিয়োগ ব‍্যবস্হার প্রসার ঘটাতে হবে বলে জানান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। শরীয়াভিত্তিক এ উদ্যোগকে ‘সময়োপযোগী’ আখ্যা দিয়ে তিনি বলেন মনজিলসফ বিএইচবিএফসির সকল সেবার মান ও প্রযুক্তিনির্ভরতা বাড়ানোর তাগিদ দেন বাড়াতে হবে।

মুনাফার হার নিয়ে বিস্তারিত তেমন তথ‍্যে কিছু না জানা গেলেও ধারণা করা হচ্ছে যে, বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী মুনাফার হার ৭% থেকে ৯% এর মধ্যেই থাকবে।

বিস্তারিত তথ‍্যের জন‍্য সরকারি ছুটির দিন ছাড়া ফোনে যোগাযোগ করুন সকাল ১০ থেকে বিকেল ৫টার মধ‍্যে
বিএইচবিএফসি হেল্প ডেস্ক: +৮৮ ০১৫৫০-০৪৩৩০৫, +৮৮ ০১৫৫০-০৪৩৩০৬ এই নাম্বারে।

ঋণের জন‍্য ব্যক্তিগত তথ্যাদি

১) সঠিকভাবে পূরণকৃত ফরমাল ঋণ আবেদন পত্র;
২) জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি;
৩) সম্প্রতি তােলা ২ কপি পাসপাের্ট সাইজের সত্যায়িত ছবি;
৪) আবেদন ফি জমা প্রদানের রশিদ;
৫) আবেদনকারীর আয়ের প্রমাণপত্র; (বেতন সনদ কিংবা ট্রেড লাইসেন্স ও আয় সম্পর্কে
হলফনামা);
৬) আবেদনকারীর নিজস্ব আয় না থাকলে নির্ধারিত উপার্জনশীল পিতা/মাতা/স্বামী/স্ত্রী/ছেলে/মেয়েকে জামিনদারের আয় সনদ;
৭) অনুমােদিত নকশা মােতাবেক বাড়ী নির্মাণ করবেন এবং কর্পোরেশন বা অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ নিয়ে বাড়ী নির্মাণ করেননি মর্মে উপযুক্ত মূল্যমানের নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে ঘােষণা পত্র।

জয়েন করুন আমাদের ফেসবুক পেজে :
লাইক করুন আমাদের ফেসবুক পেজে :
ইউটিউব চ‍্যানেলে সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন

Leave a Comment

error: Content is protected !!